সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Nimer-dal-as-Tootbrush.jpg

গুনাগুন নিম দাঁতন টুথব্রাশ থেকে উত্তম!

দাঁত মাজার সময় দাঁতন আস্তে আস্তে চিবালে তা থেকে নির্গত রস দাঁতের ব্যথা দূর করে। এই রসের ব্যাকটেরিয়া, ফাংগাস ও ভাইরাসবিরোধী ক্ষমতা থাকায় মাঁড়ির প্রদাহ হয় না। তাই দাঁত থাকে মজবুত।

আপনি জানেন কি আজ থেকে পনের বিশ বছর আগে মানুষ ব্রাশ ও টুথপেস্ট তেমন ব্যবহার করত না। তথাপিও তাদের দাঁতের সমস্যা খুব কম হত! দাঁত না সংবেদনশীল না হলুদ হত! আবার মুখের দূর্গন্ধও হত না! আসলে তারা ব্রাশ-পেস্টের পরিবর্তে বিভিন্ন ধরনের গাছের ডাল ব্যবহার করত। তবে দাঁতন হিসেবে নিম ডাল এখনও অনেকের কাছে পছন্দের।

আয়ুর্বেদিক চিকিৎসকদের মতে নিম ডাল অন্য যেকোন ডালের দাঁতন থেকে ভাল। এতে নিমবিন নিমবিডিন এবং মারগোডিন নামক রাসায়নিক উপাদান থাকে যা মুখ স্বাস্থ্যের জন্য খুবই উপকারি।

চলুন এর কিছু উপকারিতা জানা যাক:
  • দাঁতের পোকা থেকে রক্ষা: চিনি বা মিষ্টিজাতীয় খাবার খেলে আমাদের মুখের ভিতর এক ধরনের জীবাণুর সাথে মিশে এসিড তৈরি করে। এই এসিডের প্রভাবে এনামেল ক্ষয় হয়ে গর্ত হয়। এ রোগকে বলে ডেন্টাল ক্যারিজ। সাধারণ মানুষ একে বলে দাঁতে পোকা ধরা। নিমের দাঁতন দিয়ে দাঁত পরিষ্কার করলে এই রোগ হয় না। নিমের দাঁতন পোকানাশক।
  • মুখের দূর্গন্ধ দূর: এটি মুখের দূর্গন্ধ দূর করতে সক্ষম।
  • মুখের ক্ষত দ্রুত সারায়: নিম দাঁতনের জীবাণুরোধী গুণ আছে। ফলে মুখের ক্ষত দ্রুত সারে। পরবর্তীতে সহজে আর ক্ষত হতেও দেয় না।
  • দাঁতের ব্যথা থেকে মুক্তি: দাঁত মাজার সময় দাঁতন আস্তে আস্তে চিবালে তা থেকে নির্গত রস দাঁতের ব্যথা দূর করে। এই রসের ব্যাকটেরিয়া, ফাংগাস ও ভাইরাসবিরোধী ক্ষমতা থাকায় মাঁড়ির প্রদাহ হয় না। তাই দাঁত থাকে মজবুত।
  • দাঁতের হলদে ভাব দূরকারক: বিভিন্ন ধরনের বাইরে খোলা খাবার খেলে দাঁতের হলদে দাগ হয়। নিম দাঁতন সেই দাগ দূর করে দাঁত ঝকঝকে সাদা ও সুস্থ করে তোলে।
  • মুখের সৌন্দর্য বৃদ্ধি: দাঁতন চিবানোর সময় মুখের ব্যায়াম হয়।  ফলে মুখের সৌন্দর্য বৃদ্ধি পায়।
সতর্কতা:
গর্ভবতী মহিলাদের নিম ডালের তিক্ত স্বাদের জন্য বমি হতে পারে। সেক্ষেত্রে এড়িয়ে চলা উত্তম।

ব্রাশ-টুথপেস্ট থেকে নিম দাঁতনের গুণ অনেক বেশি। তাই আবারো আমাদের নিম দাঁতন ব্যবহার করা উচিৎ।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

নিম, দাঁত, মাজন, পরিস্কার, স্বাস্থ্যকর, সুস্বাস্থ্য, সহজ, প্রাকৃতিক, প্রতিদিন, গৃহস্থালি