সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

bee-bite-treatment.jpg

মৌমাছি, ভিমরুল, বোলাতা কামড়ালে

মৌমাছি, বোলতা অথবা ভিমরুল কামড়েছে আর তার স্মৃতি ভুলে গেছে এমন মানুষ বিরল। এর এরকম তিক্ত অভিজ্ঞতা যদি কেউ পেয়ে থাকেন তা থেকে মধু ব্যবহারে মুক্তি পাওয়া সম্ভব।

আমাদের চারপাশে প্রতিবেশী হিসেবে বাস করছে নানা রকমের পোকামাকড়। তাদের মধ্যে মশা, মাছি, মৌমাছি, বোলতা, ভিমরুল ইত্যাদি অন্যতম। মশার কামড় আপনি আমি সবাই প্রতিদিন সহ্য করি। কিন্তু আর বাকি যারা আছে তারা যদি মশার মত কামড়াতো তাহলে অক্কাপাওয়া ছাড়া আর উপায় থাকতো না।

পতঙ্গগুলোর মধ্যে বোলতা, মৌমাছি আর ভিমরুল এর কামড় বিষক্রিয়া সৃষ্টি করে। জীবনে যাকে একবার কামড়েছে সে ভুলে গেছে এমন মানুষ খুজে পাওয়া দুষ্কর। তবে এসব বিষ কীটেরা সহজে কামড় দেয়না যদি না আপনি এদের বিরক্ত করেন অথবা এদের কাজে বাধার সৃষ্টি করেন অথবা এদের আবাসস্থলের ক্ষতি সাধন করেন।

এরা কামড়ালে আক্রান্ত জায়গা ফুলে যায় স্বাভাবিক এর তুলনায় অনেকগুনে (কীট কর্তৃক বিষ প্রবেশ করানোর উপর নির্ভর করে) এবং ব্যথা হয় অসহনীয়। অনেকই কেরোসিন, তেল, পিয়াজের রস, শিম পাতার রস ব্যবহার করে থাকেন যদিও এটা ততটা ফলপ্রসূ হয় না।

তবে উপায় একটা আছে। চলুন জেনে নেই কিভাবে সহজে ব্যাথা তাড়ানো সম্ভব:
  • দ্রুত কামড়ের জায়গা কাপড় কাচা সাবান (খার জাতীয়) দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন।
  • এবার মধু লাগিয়ে হালকা মালিশ করুন
  • তার পর কিছু অ্যান্টিহিস্টামিনিক (Antihistaminic) ঔষধ ব্যবহার করুন। যেমন: এলাট্রল, নাপা, হিস্টাসিন ইত্যাদি। ব্যথা কমে যাবে তবে ফোলা কমতে ২-৩ দিন সময় লাগবে।
আশা করি মনে রেখে সময় মত কাজে লাগাবেন।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

bee, flies, bite, infection, burn, Insect, Honey, nature, eco, system