সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

honey-testing-origin.jpg

খাঁটি মধু চেনার সহজ উপায়

খাঁটি মধু ঠান্ডায় জমে যায় (শীতকালে লক্ষণীয়)। তেমনি গরমে গলে যায়। কিন্তু ভেজাল মধু সর্বদা একই থাকে। তাই ঠান্ডায় মধু না জমলে বুঝতে হবে ভেজাল আছে।

মধু আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর স্বাস্থ্যগত গুণ অনেক। তাই প্রায় প্রতিটি ঘরেই প্রতিদিন মধু পান করা হয়ে থাকে। তবে পানকৃত মধু খাঁটি হওয়া জরুরী।

সাধারণত বিক্রেতারা চিনির সিরা মিশিয়ে মধু বিক্রি করে থাকেন। এতে মধুর উপকারিতা নষ্ট হতে পারে। ভেজাল মধু পানে পেটের অসুখও হতে পারে। তাই খাঁটি মধু চেনার কয়েকটি সহজ পরীক্ষা নিয়ে আলোচনা করছি। এসব পরীক্ষা আপনি ঘরে বসেই করতে পারবেন।

পানির সাথে মেশানো:
এই পরীক্ষা করতে একটি কাঁচের গ্লাসে পানি নিতে হবে। অতঃপর এতে উপর থেকে এক চামচ মধু তারের ন্যায় সরু করে ঢালতে হবে। খাঁটি মধুর ক্ষেত্রে তারটি গ্লাসের তলায় বসে যাবে। কিন্তু ভেজাল মধু পানির সাথে মিশে যাবে।

মাছি দ্বারা মধু চেনা:
খাঁটি মধুতে মাছি আটকাবে না। কিন্তু ভেজাল মধুতে মাছি পড়লে তা আটকে যাবে। অনেক চেষ্টার পরও তা আর উড়তে পারবে না।

ঠান্ডায় জমা:
খাঁটি মধু ঠান্ডায় জমে যায় (শীতকালে লক্ষণীয়)। তেমনি গরমে গলে যায়। কিন্তু ভেজাল মধু সর্বদা একই থাকে। তাই ঠান্ডায় মধু না জমলে বুঝতে হবে ভেজাল আছে।

সাদা কাপড়ে মধুর পরীক্ষা:
একটি সাদা কাপড় নিয়ে আস্তে আস্তে মধু ঢালতে হবে। কিছুক্ষণ পর পানি দিয়ে পরিষ্কার করতে হবে। মধু খাঁটি হলে কাপড়ে দাগ লেগে থাকবে না। দাগ লেগে থাকলে বুঝতে হবে ভেজাল মধু।

আগুন জ্বালানো:
একটি কাগজের উপর কয়েক ফোঁটা মধু ঢেলে আগুন জ্বালিয়ে দিতে হবে। খাঁটি মধু হলে আগুনে জ্বলবে। যদি না জ্বলে তবে বুঝতে হবে মধুতে কিছু না কিছু ভেজাল মেশানো হয়েছে।

তুলার সলতে:
তুলা দিয়ে সলতে বানিয়ে মধুতে ভেজাতে হবে। পরে তাতে আগুন লাগিয়ে দিতে হবে। আগুন জ্বলতে থাকলে খাঁটি মধু। ভেজাল হলে আগুন জ্বলে না। জ্বললেও চিটচিট শব্দ করবে।

আশা করি উপরোক্ত পরীক্ষাগুলি খুব সহজেই আপনাকে খাঁটি মধু চেনাতে সহায়তা করবে। তবে খাঁটি মধু অনেকে নিজস্ব অভিজ্ঞতা থেকেই চিনতে পারেন।

-
লেখক: চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু)।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Honey, testing, origin, pure, Natural, burn, melt, freeze, Freshness, HEALTHY