সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

mother-child-relation.jpg

সন্তান ভাল না বাসতে পারে, মা তো আর ভাল না বেসে পারেনা...

তারপরও সব কিছু মিলিয়ে আমার জীবনের একটা স্মরণীয় বছর ছিল এটা। কারন দীর্ঘ ১৭ বছর পর আমি আবার ২য় কন্যা সন্তানের মা হলাম অনেকটা অপ্রত্যাশিত ভাবেই।

আজ আমার ছোট্ট বাবুর বয়স ৩২ দিন হল। আল্লাহর অশেষ রহমতে কোন রকম জটিলতা ছাড়াই ভালভাবে দিনগুলি কাটছে। তবে মাঝে মাঝে কিছু অদ্ভুত অনুভুতি হয়, কারণে অকারণে মন খারাপ হয়, খুব জোরে কান্না পায়, মনটা ভারাক্রান্ত হয়ে যায়, আপনজন গুলিকে খুব দূরের মনে হয়, কি যেন নেই মনে হয়, নিজেকে খুব অসহায় মনে হয়। 

রাতে ভাল ঘুম হয়না বলে হয়তবা এমনটা লাগছে, আর কিছু অপারেশনজনিত জটিলতা তো থাকবেই। তারপরও কিছু বেদনাদায়ক ঘটনা ছাড়া (আমার দেবর শাহেদ এর ক্যান্সার ধরা পরা) আল্লাহপাক ভালভাবেই ২০১৪ পার করেছেন। মানুষের জীবনে কিছু অপ্রাপ্তি বা অপূর্ণতা বা কষ্ট তো থাকবেই। তারপরও সব কিছু মিলিয়ে আমার জীবনের একটা স্মরণীয় বছর ছিল এটা। কারন দীর্ঘ ১৭ বছর পর আমি আবার ২য় কন্যা সন্তানের মা হলাম অনেকটা অপ্রত্যাশিত ভাবেই। 

সন্তান মায়ের কাছে তার নিজের জীবনের চেয়েও প্রিয়। আমার বড় বাচ্চাটা জীবনের প্রথম আমাকে ছাড়া আজ ৭ দিন যাবত ওর খালামনির বাসায় বেড়াচ্ছে। মেয়েটা আমার অনেকদিন যাবত আমি অসুস্থ থাকায় কোথাও যেতে পারেনি। আমাকেই সময় দিয়েছে। রিম এর শীতকালীন ছুটি ৭ দিন। তাই অনেকটা জোর করেই আমি রিমের সাথে ওকেও ওর খালামনিদের বাসায় বেড়াতে পাঠিয়েছি। মেয়েটা যাওয়ার পর থেকে আমার কিছুই ভাল লাগেনা। কিন্তু ওর নাকি ভালই লাগছে। 

সন্তান বড় হওয়ার সাথে সাথে তার নিজের বন্ধু বান্ধব নিয়ে আলাদা একটা জগত তৈরি হয়। কিছুটা হলেও বাবা মার কাছ থেকে একটু দূরে সরে যায়। কিন্তু সেই সন্তান যতই বড় হোক না কেন বাবা মার কাছে সে একই রকম প্রিয় আর ভালবাসার জিনিসই থেকে যায়। আর এই ভালবাসার তাড়না থেকেই হয়ত আমার মা ৪ তলা থেকে প্রতিদিন কমপক্ষে ৫ বার দেখতে আসার পরও দিনে ১০ বার ফোন করে খুব ছোট খাটো কিছু কথা বলার জন্য 'মুন্নি আযান হয়ে গেছে নামাজটা পরে ফেল', 'মুন্নি তোর ত পানি খেতে মনে থাকেনা ১ গ্লাস পানি খা', 'মুন্নি আজকে সকাল সকাল গোসল করে ফেল তা না হলে ঠাণ্ডা লাগবে' ইত্যাদি। আমার মা ভুলে যায় যে আমি নিজেই এখন ২ সন্তানের মা, কিন্তু তার কাছে আমি সেই ছোট্ট মুন্নি। 

মাঝে মাঝে বিরক্ত হয়ে যাই। এখন বুঝি আমার ৩২ দিনের ছোট্ট বাবুটার মতই আমার ১৭ বছরের মেয়েটাও আমার কাছে একটা ছোট্ট বাবুর মতই প্রিয়। সন্তান যদিও বড় হয়ে যায় কিন্তু মায়ের কাছে কখনো বড় হয়না। সন্তান তা বুঝতে পারেনা। একদিন আমার মতই আমার সন্তানও হয়তবা আমার অতিরিক্ত ভালবাসায় আমার উপর বিরক্ত হবে। তারপর ও মায়ের মন তো... সন্তান ভাল না বাসতে পারে, মা তো আর ভাল না বেসে পারেনা...


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

daughter, ma, Relation, lifelong, caring, Love, care, Child, baby, mother